সালামের উত্তর কি ইশারায় দেওয়া যাবে?

সালাম দেওয়া সুন্নাত। উত্তর দেওয়া ওয়াজিব। ইচ্ছাকৃতভাবে সালামের উত্তর না দেওয়া গোনাহ। কিন্তু কেউ কেউ নীরবে, মনে মনে সালামের উত্তর দেয় আবার অনেকে সালাম শুনে মাথা নেড়ে সায় দেয়। কিন্তু এভাবে নীরবে কিংবা সালামের উত্তর মাথা নেড়ে দেওয়া যাবে কি? কিংবা সালামের উত্তর কীভাবে দিতে হবে? সালামের ‍উত্তর দেয়া সম্পর্কে ইসলামের বিধানই বা কী?

সালামের অর্থ হলো- ‘আপনার উপর শান্তি এবং আল্লাহর রহমত বর্ষিত হোক।’ সুতরাং সালামের উত্তরও সালাম প্রদানকারীকে শুনিয়ে দিতে হবে। যাতে সে বুঝে তার জন্যও অপর ব্যক্তি ঠিক একইভাবে দোয়া করল। হাদিসের নির্দেশনা হলো- সম্ভব হলে আরও বেশি বাড়িয়ে  সালামের উত্তর দেওয়া।

ফলে মাথা নেড়ে বা হাতে ইশারা করলে সালামের উত্তর দেওয়ার ওয়াজিব আদায় হবে না। অর্থাৎ সালামের উত্তর মুখে উচ্চারণ করে দিতে হবে। ন্যূনতম নীরবে কিংবা নিঃশব্দে উচ্চারণ করার মাধ্যমে সালামের উত্তর দিতে হবে। তাহলেও ওয়াজিব আদায় হয়ে যাবে। কিন্তু শুধু মাথা নেড়ে কিংবা হাতে ইশারা করলে সালামের ওয়াজিব আদায় হবে না।

কুরআনের সালামের নির্দেশ সম্পর্কে বলা হয়েছে-

وَإِذَا حُيِّيْتُم بِتَحِيَّةٍ فَحَيُّواْ بِأَحْسَنَ مِنْهَا أَوْ رُدُّوهَا إِنَّ اللّهَ كَانَ عَلَى كُلِّ شَيْءٍ حَسِيبًا

’আর যদি কেউ তোমাদের জন্য দোয়া করে (সালাম দেয়), তাহলে তোমরাও তার জন্য দোয়া কর। তার চেয়ে উত্তম দোয়া অথবা তারই মত ফিরিয়ে বল। নিশ্চয়ই আল্লাহ সর্ব বিষয়ে হিসাব-নিকাশ গ্রহণকারী।’ (সুরা নিসা : আয়াত ৮৬)

এ আয়াতের নির্দেশনা অনুযায়ী সালামের উত্তর সুন্দরভাবে আরও বাড়িয়ে দেয়া উত্তম। সম্ভব হলে বেশি দোয়া করা। সম্ভব না হলে যেটুকু সালাম বা দোয়া করা হয় ন্যূনতম ততটুকু উত্তর দেওয়া বা দোয়া করা জরুরি। এতে পরস্পরের আন্তরিকতা বৃদ্ধি পায়। শত্রুতা দূর হয়ে যায়। ভালোবাসা সৃষ্টি হয়। আল্লাহর রহমত বর্ষিত হয়।

একে অপরকে দেখলেই সালাম দেওয়া ইসলামের রীতি, আদর্শ ও গুরুত্বপূর্ণ একটি বিধান। এ কারণেই হাদিসে হযরত মুহাম্মদ (স) ঘোসণা করেন-

’কথা বলার আগেই সালাম দেয়া।’ (মেশকাত)

‘সালামের মাধ্যমে পরস্পরের মাঝে হিংসা-বিদ্বেষ দূর হয়ে ভালোবাসার বন্ধন সৃষ্টি হয়।’ (মুসলিম, আবু দাউদ, মেশকাত)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, মাথা নেড়ে কিংবা হাতের ইশারায় নয়; বরং উচ্চ শব্দে প্রাঞ্জল ভাষায় সালাম বিনিময় করা। কোরআন-সুন্নাতের অনুসরণ ও অনুকরণ করা।
 

পাঠকের মন্তব্য