২৪ ঘণ্টায় মৃত্যু শূণ্য মুম্বাই, করোনার ইতিহাসে প্রথম!

গত বছর ভারতে করোনা হানা দেওয়ার পর থেকে এই প্রথম বার দেশটির বাণিজ্য নগরীতে গত ২৪ ঘণ্টায় এক জনও কোভিড রোগীর মৃত্যু হয়নি। মহামারি পর্ব শুরু হওয়ার পর থেকে দৈনিক সংক্রমণ এবং মৃত্যুর তালিকায় শীর্ষে ছিল মহারাষ্ট্রের রাজধানী। সেখান থেকে এই প্রথম বার মৃত্যু কমে শূন্যে নামল মুম্বাইয়ে।

মুম্বাইয়ে রোববার নতুন করে ৩৬৭ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে। সংক্রমণের হারও কমে হয়েছে ১ দশমিক ২৭ শতাংশ। বাণিজ্য নগরীতে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৫ হাজার ৩০ এবং সুস্থতার বে়ড়ে হয়েছে ৯৭ শতাংশ। 

গত ২৪ ঘণ্টায় সেখানে কোভিড পরীক্ষা হয়েছে প্রায় ২৮ হাডার ৬০০ জনের। মহারাষ্ট্রের স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, ওই শহরে বর্তমানে কোনও কন্টেনমেন্ট জোন নেই। তবে আগে থেকেই ৫০টি বা়ড়ি সিল করা আছে।

এখনও পর্যন্ত মুম্বাইয়ে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৫০ হাজার ৮০৮ জন। কোভিডে প্রাণ গেছে মোট ১৬ হাজার ১৮০ জনের।

এদিকে, বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, করোনায় এখন পর্যন্ত সংক্রমণ ছাড়িয়েছে ২৪ কোটি ১৪ লাখ ৭১ হাজার ৩৮২ জন ও মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ লাখ ১৪ হাজার ৯০ জনে। আর সুস্থ হয়েছেন পৌনে ২১ কোটি ৮৬ লাখ ৯৯ হাজার ৫০৫ জন মানুষ।

এদিকে, বাংলাদেশ সময় সোমবার (১৮ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু কমেছে। এ সময় মৃত্যু হয়েছে ৪ হাজার ২৩৫ জনের, শনাক্ত হয়েছে ৩ লাখ ১ হাজার ৭৩৮ জন।

এর আগে রোববার (১৭ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু কমেছে। এ সময় মৃত্যু হয়েছে ৫ হাজার ৩৫৮ জনের, শনাক্ত হয়েছে ৩ লাখ ৪৩ হাজার ৩১৮ জন।

শনিবার (১৬ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছিল ৬ হাজার ৯৫৮ জনের, শনাক্ত হয়েছে ৪ লাখ ৩৫ হাজার ৫৪৪ জন।

আরও পড়ুন: ‘পৃথিবীর কোনো হিন্দুর গায়ে হাত তোলা জায়েজ নয়’

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৪ কোটি ৫৭ লাখ ৯২ হাজার ৫৩২ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৪৪ হাজার ৫৪৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪০ লাখ ৮১ হাজার ৪৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৫২ হাজার ৩২১ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৬ লাখ ৪৪ হাজার ৪৬৪ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৩ হাজার ৩২৪ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৮৪ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৮ হাজার ৫৮৪ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭৯ লাখ ৯২ হাজার ৬৮৭ জন। মারা গেছেন ২ লাখ ২৩ হাজার ৩১২ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ২৯তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

পাঠকের মন্তব্য