অ্যান্টার্কটিকায় প্রথমবারের মতো এয়ারবাসের অবতরণ

প্রথমবারের মতো অ্যান্টার্কটিকায় অবতরণ করেছে একটি এয়ারবাস। A-340 মডেলের এই বিশালাকার উড়োজাহাজটি দক্ষিণ আফ্রিকার কেপ টাউন থেকে ২ হাজার ৫০০ মাইল পাড়ি দিয়ে অ্যান্টার্কটিকায় পৌঁছায়। হাই ফ্লাই নামের একটি প্রতিষ্ঠান এই বিশেষ ফ্লাইটের আয়োজন করে।

ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বের বৃহত্তম উড়োজাহাজের মধ্যে অন্যতম এয়ারবাস A-340 অ্যান্টার্কটিকার পাথুরে বরফের রানওয়েতে অবতরণ করে।

বিশেষ এ ফ্লাইটটির আয়োজক পর্তুগালভিত্তিক প্রতিষ্ঠান হাই ফ্লাই। সম্প্রতি বিমানটির অ্যান্টার্কটিকায় অবতরণের ফুটেজ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

দক্ষিণ আফ্রিকার কেপ টাউন থেকে যাত্রা শুরু করে ২ হাজার ৫০০ মাইল পথ পাড়ি দিয়ে বিমানটি অ্যান্টার্কটিকায় পৌঁছায়। এটি উলফ ফ্যাং নামের একটি প্রতিষ্ঠানের জন্য প্রয়োজনীয় রসদ বহন করে নিয়ে যায়।

অ্যান্টার্কটিকা যাত্রায় উড়োজাহাজটির ক্যাপ্টেন হিসেবে ককপিটে ছিলেন কার্লোস মিরপুরি। এসময় তার সঙ্গী ছিলেন আরও দুই ক্রু।

বিমানটির ক্যাপ্টেন জানান, নেভিগেশন ব্যবস্থা না থাকায় বিশাল এই উড়োজাহাজটিকে সফলভাবে অবতরণ করানোর কাজটি ছিলো বেশ কঠিন ও ঝুঁকিপূর্ণ।


বিমান পরিচালনাকারী প্রতিষ্ঠান হাই ফ্লাই জানায়, এখন থেকে নিয়মিত এ ধরনের ফ্লাইট পাঠানো হবে অ্যান্টার্কটিকায়। যাতে থাকবে সীমিত সংখ্যক পর্যটক, বিজ্ঞানী ও প্রয়োজনীয় রসদ।

পাঠকের মন্তব্য