শৈত্যপ্রবাহে জুবুথুবু দেশ, সামনে বৃষ্টির সম্ভাবনা

সারাদেশে গত দুদিন ধরে মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। বিশেষ করে উত্তরাঞ্চলের বেশিরভাগ জনপদেই কুয়াশায় আচ্ছাদিত অবস্থায় রয়েছে। বইছে হিমেল বাতাস। ফলে শীতের প্রকোপ বেড়ে চলেছে। 

গতকালের তুলনায় আজকে রাজধানী ঢাকার তাপমাত্রা কিছুটা কমেছে। ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকাল যা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াসে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে উত্তরের জেলা নওগাঁ, দিনাজপুর এবং পঞ্চগড়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। তবে এটি প্রশমিত হতে পারে। এছাড়া সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়েছে। 

এছাড়া, ২০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারির মধ্যে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর আবারও বিভিন্ন জেলায় শৈত্যপ্রবাহ শুরু হবে।

গতকাল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সর্ব উত্তরের উপজেলা তেঁতুলিয়ায়। সেখানে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল সবশেষ ২৪ ঘণ্টায়। এসময় সর্ব দক্ষিণের উপজেলা টেকনাফে সর্বোচ্চ তাপমাত্রা ২৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে।

পাঠকের মন্তব্য