কক্ষপথে স্থাপনের আগেই ভেঙে পড়লো রকেটটি

মহাকাশে এস্ট্রা ও নাসার স্যাটেলাইটবাহী রকেটের অভিযান ব্যর্থ হয়েছে। কক্ষপথে স্থাপনের আগেই ভেঙে পড়ে রকেটটি। এতে চারটি স্যাটেলাইটই ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ফ্লোরিডার কেপ কেনাভেরাল থেকে উৎক্ষেপণ করা হয় এস্ট্রার ৪৩ ফুটের রকেটটি। এর আগে বিভিন্ন কারণে বেশ কয়েকবার রকেট উৎক্ষেপণ বিলম্বিত করা হলেও এদিন আকাশ পরিষ্কার ও সবকিছু ঠিকঠাক থাকায় নাসার তত্ত্বাবধানে চারটি স্যাটেলাইট নিয়ে মহাকাশের উদ্দেশ্যে পাড়ি দেয় রকেটটি।

এস্ট্রা ও নাসা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, রকেট উড্ডয়নের প্রথম ধাপ সফল হলেও দ্বিতীয় ধাপে বিপত্তি দেখা দেয়। উৎক্ষেপণের চার মিনিটের মাথায় রকেটের সঙ্গে থাকা ক্যামেরা বন্ধ হয়ে যায়। এসময় রকেটটিতে আগুন ধরে চারটি স্যাটেলাইটসহ আটলান্টিক মহাসাগরে আছড়ে পড়ে।

ক্ষতিগ্রস্ত স্যাটেলাইটগুলো আলাবামা ইউনিভার্সিটি, নিউ মেক্সিকো, ক্যালিফোর্নিয়ার পাশাপাশি হিউস্টনে অবস্থিত নাসার জনসন স্পেস সেন্টারের স্যাটেলাইট। এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছে এস্ট্রার প্রধান নির্বাহী ও প্রতিষ্ঠাতা ক্রিস ক্যাম্প।

২০২০ সালে ছোট স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা যে তিনটি প্রতিষ্ঠান বেছে নেয় তার একটি এস্ট্রা।

পাঠকের মন্তব্য