জাবি প্রতিনিধি
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে টানা তৃতীয় দিনের মতো বিক্ষোভ কর্মসূচী পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। আজ বুধবার ‘দিল্লি না ঢাকা, ঢাকা ঢাকা’ , ‘দালালী না রাজপথ, রাজপথ রাজপথ’, ‘আমার নদী ফিরায়ে দে, নইলে গদি ছাইড়া দে’, ‘আমার বন্দর ফিরায়ে দে, নইলে গদি ছাইড়া দে’, ‘ক্যাম্পাসে লাশ কেন, শেখ হাসনিা জবাব দাও’ , ‘আবরার শহীদ কেন, প্রশাসন জাবাব দাও’ প্রভৃতি স্লোগান দিয়ে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। মিছিলে দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

দুপুর সাড়ে বারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ব বিদ্যালয়েরপ্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান করে।

ঢাকা-আরিচা মহাসড়কে বিক্ষোভ শেষে সংক্ষিপ্ত সমাবেশে সাংবাদিকতা ও গণযোগাযোগ অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী জয়নাল আবেদিন শিশির বলেন, ‘দেশের জন্য কথা বলতে গিয়ে আমাদের ভাই আবরার শহীদ হয়েছে। তাকে নির্মমভাবে খুন করা হয়েছে।’ এসময় তিনি আবরারকে দেশবিরোধী চক্রান্তের প্রথম শহীদ হিসেবে ঘোষণা দেন। তিনি আরও বলেন, আজকে অবরারের জায়গায় আমি, আপনি কিংবা অন্য কেউ শহীদ হতে পারতাম। তাই দেশবিরোধী ষড়যন্ত্র রুখে দিতে আমাদের সবাইকে প্রস্তুত থাকতে হবে।’এসময় তিনি দেশবিরোধী সকল চুক্তি বাতিল সহ আবরার হত্যার খুনিদের বিচার দাবিতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

 


এদিকে আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদ ও খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং দেশবিরোধী সকল চুক্তি বাতিলের দাবিতে বুধবার সকাল দশটায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা জাতীয়তাবাদী ছাত্রদল।

বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কে বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করে শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। এসময় আবরার হত্যার বিচার ও দেশবিরোধী চুক্তি বাতিল দাবি করে সাধারণ সম্পাদক আব্দুর রহিম সৈকত বলেন, ‘আজকের আন্দোলন বাংলাদেশী জাতীয়তাবাদের আন্দোলন। বাংলাদেশের ¯স্বার্থবিরোধী চুক্তির বিরুদ্ধে কথা বলায় আবরারকে নৃসংশভাবে হত্যা করা হয়েছে। হত্যাকারী সন্ত্রাসীদের ভিনদেশী তাবেদারির এ রাজনীতি দেশের  স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য হুমকী।’ছাত্রদলের এ কর্মসূচীতে বাঁধা দেয়ার অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের বিরুদ্ধে।

এর আগে মঙ্গলবার আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদ ও খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’।

SHARE