বর্ষার আগেই হাওর এলাকার বাঁধগুলো মেরামতে মনোযোগী হওয়ার নির্দেশ দিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম।

আজ রবিবার সচিবালয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় আসন্ন বর্ষা মৌসুমে দেশের ঝুকিপূর্ণ এলাকার বন্যা নিয়ন্ত্রণকল্পে করণীয় সম্পর্কে আলোচনা সভায় তিনি এ নির্দেশনা প্রদান করেন।

জাহিদ ফারুক বলেন, বর্ষা সমাগত হওয়ার আগেই আমাদের প্রকল্পগুলো বিশেষ করে হাওড় এলাকার বাঁধগুলো দিকে মনোযোগী হতে হবে। এবার বোরো ভালো ফলন হয়েছে যা বন্যার আঘাত আসার পূর্বেই ফসল কৃষকের ঘরে তুলতে হবে। প্রয়োজনে স্থানীয় দলীয় নেতাকর্মীদের স্বেচ্ছাশ্রমকে উৎসাহিত করতে হবে।

এ সময় পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, পানি সচিব কবির বিন আনোয়ার, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদুল ইসলাম, যুগ্মসচিব (পরিকল্পনা) মন্টু কুমার বিশ্বাস,বাপাউবো মহাপরিচালক এ এম আমিনুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

করোনা সঙ্কটে দেশের স্থবিরতা উল্লেখ করে এনামুল হক শামীম বলেন, এবারের বোরো ফসল আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ তাই প্রয়োজনে ফসল কাটা শ্রমিকদের এক জেলা থেকে অন্য জেলায় নিয়ে যেতে হবে।

তিনি বলেন, বাড়তি পারিশ্রমিকের পাশাপাশি শ্রমিকদের ত্রাণের আওতায় আনার জন্য স্থানীয় সংসদ সদস্যদের সহযোগিতা কামনা করি। নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্যসচেতনতা বজায় রেখে ফসল কাটাসহ অন্যান্য প্রকল্পের কাজ অব্যাহত রাখার জন্য মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশনা দিয়েছি। প্রধানমন্ত্রীর বাস্তবিক সিদ্ধান্তে আশা করি দ্রুতই আমরা স্বাভাবিক জীবনে ফিরতে পারবো।বাসস

SHARE