মহাকাশ স্টেশনের বাইরে প্রথমবারের মতো স্পেসওয়াক করতে যাচ্ছেন নারীদের একটি দল। ২১ অক্টোবর মহাকাশচারী ক্রিস্টিনা কোচ এবং জেসিকা মেইর এ স্পেসওয়াকে অংশ নেবেন। শুক্রবার সংবাদ সম্মেলনে নাসা এ তথ্য জানায়। এর আগে মার্চে ক্রিস্টিনার নেতৃত্বে নারী দলের প্রথম স্পেসওয়াক ব্যর্থ হয়। চলতি মাসে তা সফল করতে নাসা আবারও উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে সিএনএন। স্পেসওয়াক হল মহাকাশযানের বাইরে এসে কাজ করা। এই প্রথম মহাকাশযানের বাইরে বের হবেন দু’জন নারী মহাকাশচারী, থাকবে না কোনো পুরুষ সহকর্মী।

নাসা জানায়, গত মার্চে স্পেসওয়াক করার জন্য ক্রিস্টিনার সঙ্গে যোগ দেন অ্যানি ম্যাকক্লেইন। কিন্তু সঠিক মাপের পোশাক (স্পেসসুইট) না পাওয়ায় সেই অভিযান বাতিল করা হয়। এরপর ম্যাকক্লেইন পৃথিবীতে ফিরে আসেন। কিন্তু ক্রিস্টিনা মহাকাশ স্টেশনেই রয়ে গেছেন। ২১ অক্টোবর জেসিকার সঙ্গে স্পেসওয়াকের পর তিনি অন্য মহাকাশচারীদের সঙ্গে আরও কয়েকটি স্পেসওয়াক করবেন। ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মহাকাশ স্টেশনে থাকবেন তিনি। আগামী তিন মাসে করতে যাওয়া ১০টি স্পেসওয়াকের বিস্তারিত জানানোর জন্য সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল।

জেসিকা মেইর তার প্রথম অভিযানের জন্য ইতিমধ্যে মহাকাশ স্টেশনে পৌঁছেছেন। সেখান থেকে ক্রিস্টিনার সঙ্গে ছবি তুলেও পাঠিয়েছেন তিনি। ক্রিস্টিনার সঙ্গে স্পেসওয়াক ছাড়াও ইউরোপিয়ান স্পেস এজেন্সির মহাকাশচারী লুকা পারমিতানোর সঙ্গে একটি স্পেসওয়াকে অংশ নেবেন।

SHARE